| |

ট্রাম্পকে অভিশংসনের সম্ভাব্যতা যাচাই শুরু!

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের মুখে পড়তে যাচ্ছেন কিনা, তা যাচাই করে দেখা শুরু করেছেন রিপাবলিকানরা।

এফবিআইয়ের প্রাক্তন পরিচালক জেমস কোমিকে ট্রাম্প তার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে তদন্ত বন্ধ করার নির্দেশ দেওয়ার খবর প্রকাশিত হওয়ার পর অভিশংসনের আলোচনা শুরু হয়েছে। এ বিষয়ে এই প্রথম মুখ খুলেছেন রিপাবলিকান আইনপ্রণেতারা।

ট্রাম্পের অভিশংসনের বিষয়ে রিপাবলিকানরা যদিও সতর্ক হয়ে কথা বলছেন, তবে এটি ওয়াশিংটনের বিভক্ত রাজনৈতিক পরিবেশেও উল্লেখযোগ্যভাবে উচ্চারিত হচ্ছে।

রিপাবলিকান আইনপ্রণেতা জাস্টিন আমাশ বুধবার বলেন, যদি কোমিকে বাধ্য করার খবর সত্য হয়, তাহলে তা অভিশংসনের জন্য যৌক্তিক কারণ হয়ে উঠবে।

ফ্লিনের বিরুদ্ধে তদন্ত করতে ট্রাম্পের আদেশের বিষয়ে মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমসে খবর প্রকাশিত হওয়ার পরের দিন অভিশংসনের সম্ভাব্যতার বিষয়ে কথা বললেন জাস্টিন আমাশ।

ফেব্রুয়ারি মাসে ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর কোমি একটি গোপন নোট (মেমো) লেখেন। নোটের বর্ণনা অনুযায়ী প্রেসিডেন্ট কোমিকে বলেন, ‘আমি আশা করি, আপনি এটি বাদ দেবেন।’ অর্থাৎ ফ্লিনিরে বিরুদ্ধে তদন্ত বাদ দেওয়ার কথা বলেন ট্রাম্প।

যদি কোমির মেমোর বয়ান সঠিক হয়, তাহলে তা কি অভিশংসনের জন্য উপযুক্ত কারণ হবে- দি দিল সংবাদপত্র জাস্টিন আমাশের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যাঁ’। তবে তিনি এ-ও বলেন, ‘আমেরিকার প্রত্যেকে স্বচ্ছ বিচার পান।’

আরেক সাংবাদিক আমাশের কাছে জানতে চান, তিনি কোমি না ট্রাম্পের কথায় বেশি বিশ্বাস করছেন? উত্তরে তিনি বলেন, ‘পরিষ্কারভাবে আমি মনে করছি, পরিচালক কোমির প্রতি আমার বেশি আস্থা রয়েছে।’

হাউস রিপাবলিকানদের দুজনের মধ্যে আমাশ হলো একজন, যিনি নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ তদন্ত করতে ডেমোক্র্যাটদের স্বাধীন কমিশন গঠনের প্রস্তাবে সহমত পোষণ করেন। রিপাবলিকান আইনপ্রণেতা ওয়ালটার জোন্সও এ প্রস্তাব সমর্থন করেন।

দি হিলকে দেওয়া এক সাক্ষাৎকারে জোন্স বলেন, কোমির গোপন নোটের ভিত্তিতে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু হতে পারে। তিনি আরো বলেন, হয়তো আইন বিশেষজ্ঞরা এরই মধ্যে হাউসে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দিকগুলো খতিয়ে দেখা শুরু করেছেন।

আরেক রিপাবলিকান আইনপ্রণেতা কার্লোস কারবেলো আশঙ্কা প্রকাশ করেন, ট্রাম্পের বিরুদ্ধে আসা অভিযোগের ভিত্তিতে প্রাক্তন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও বিল ক্লিনটনের মতো অভিশংসন প্রক্রিয়া শুরু হতে পারে।

এখন দেখা যাক, শেষ পর্যন্ত কী হতে চলেছে?