| |

প্রথমবারের মত ৩০০ রানের গণ্ডি অতিক্রম করল ভারতীয় মেয়েরা

ক্রীড়া ডেস্ক:  মাঝেমধ্যেই রেকর্ড বইয়ে নাম লেখাতে দেখা যায় ভারতীয় পুরুষ ক্রিকেট দলকে। কিন্তু ভারতের মহিলা ক্রিকেট দলও যে কোনো অংশে পিছিয়ে নেই, তা প্রমাণ করে দিলেন মিতালি রাজরা। চারদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে প্রথমবার দলগতভাবে ৩০০ রানের গণ্ডি অতিক্রম করল ভারতের মেয়েরা।

এর আগে দলগতভাবে ভারতের সর্বোচ্চ রান ছিল ২৯৮/২। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই কীর্তি স্থাপন করেছিল ভারতীয় দল। পাশাপাশি ওপেনিং জুটিতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান যোগ করার নজিরও গড়লেন দুই ভারতীয় ওপেনার দীপ্তি শর্মা ও পুনম রাউত। ওপেনিং জুটিতে দু’জনে মোট ৩২০ রান যোগ করেন।

যা কিনা শুধু নারীদের নয়, পুরুষদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেও সর্বোচ্চ রান। এর আগে নারীদের ক্রিকেটে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ইংল্যান্ডের সারা টেলর ও ক্যারোলিন অ্যাটকিন্সের ঝুলিতে। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই কীর্তি অর্জন করেছিলেন তারা।

সোমবার পচেসফ্রোমের সেনওয়েজ পার্কে প্রথমে ব্যাট করতে নামে ভারতীয় মহিলা ক্রিকেট দল। নির্ধারিত ৫০ ওভারে মাত্র দু’উইকেট হারিয়ে ৩৫৮ রান করে তারা। এর মধ্যে ওপেনিং জুটিতেই ওঠে ৩২০ রান। প্রায় ৪৫.৩ ওভার ব্যাট করেন দু’জনে। শতরানও করেন দীপ্তি ও পুনম। তবে দু’জনের মধ্যে সবচেয়ে বেশি মারমুখী ছিলেন দীপ্তি। তিনি করেন ১৬০ বলে ১৮৮ রান। মারেন ২৭টি চার ও দু’টি ছয়। মহিলাদের ক্রিকেটে এটি দ্বিতীয় সর্বোচ্চ রান।

তালিকায় সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক। ডেনমার্কের বিরুদ্ধে তিনি অপরাজিত ২২৯ রান করেছিলেন। তবে ভারতীয়দের ব্যাটসম্যানদের মধ্যে দীপ্তির রানটিই সর্বোচ্চ। এদিন তিনি ২০০৫ সালে করা জয়া শর্মার রেকর্ডটি ভাঙেন। করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত ১৩৮ রান করেছিলেন জয়া।

সোমবার অপর ওপেনার পুনম করেন ১১৬ বলে ১০৯ রান। কিন্তু চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তার মধ্যেই অবশ্য ১১টি চার মেরেছিলেন। দীপ্তি, পুনম বাদে শিখা পাণ্ডের ১৮ বলে ২৭ রানের ইনিংস ভারতের রানকে ৩৫৮ রানে পৌঁছে দেয়। জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে ৪০ ওভারে ১০৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

সর্বোচ্চ রান ওপেনার ম্যারি ওয়ালড্রনের (৩৫)। ভারতীয় বোলারদের মধ্যে রাজেশ্বরী গায়কোয়াড় চারটি এবং শিখা পাণ্ডে তিনটি উইকেট পেয়েছেন। অপর একটি উইকেট পেয়েছেন দীপ্তি শর্মা। এই চারদেশীয় সিরিজে একমাত্র দল ভারতই এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি।