| |

স্বপ্ন ফাউন্ডেশন এন্ড বুটিক’স হাউজ (ঝরে পড়া ও পথশিশুদের নিয়ে শিক্ষা কার্যক্রম)

প্রেস বিজ্ঞপ্তি:

স্বপ্ন ফাউন্ডেশন এন্ড বুটিক’স হাউজ প্রায় দেড় বছর ধরে এদেশের ঝরে পড়া ও পথশিশুদের নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে উত্তরবঙ্গের প্রত্যেকটি জেলা ও দক্ষিণবঙ্গের কিছু জেলা এর আওতায় আনা হয়েছে। শীঘ্রই সারাদেশে এ প্রোগ্রাম বাস্তবায়ন করার পরিকল্পনা আছে। নারীদের জন্য সেলাই ও হস্তশিল্পসহ অন্যান্য প্রশিক্ষণ এর পর কাজের ব্যবস্থা করার লক্ষ্যে স্বপ্ন ফাউন্ডেশন ২০০৫ থেকে কাজ করে আসছে। ভবিষ্যতে এ প্রকল্প আরো উন্নত করার লক্ষ্যে নারীপক্ষের সাথে কাজ চলছে ও কারিতাসের সঙ্গে কাজ করার চুক্তি সম্পন্ন হয়েছে।

এরইসাথে স্বপ্ন ফাউন্ডেশন নারী ও শিশুদের স্বাস্থ্য সেবা ও সেনিটেশান নিয়েও কাজ করবে।বিশেষত সমাজের চতুর্থ শ্রেনী পেশায় নিয়োজিত মহিলাদের স্বাস্থ্য সেবা দান কর্মসূচী ও সম্পূর্ণ বিনামূল্যে ও কিছুক্ষেত্রে ৫০% ডিসকাউন্টে ঔষধ বিতরণ ও অস্ত্রপচারের কাজ শুরু করতে যাচ্ছে।

একটি বিষয় আমি উল্লেখ করতে চাই, স্বপ্ন ফাউন্ডেশন দেশব্যাপী প্রায় ৪০০০ স্কুল প্রতিষ্ঠা করবে যা প্রত্যেকটি জেলায় কোঅর্ডিনেটার, জেলা মনিটরিং অফিসারগণ পরিচালনা করবেন। যা অবশ্যই জেলাভিত্তিক ক্ষুদ্র এনজিওর মাধ্যমে নিয়মানুযায়ী পরিচালিত হবে।ক্ষুদ্র এনজিও কাজ করবে মাদার এনজিও স্বপ্ন ফাউন্ডেশনএর সাথে। স্বপ্ন ফাউন্ডেশন-এর নাম ব্যবহার করে এর কর্মকর্তা, কর্মচারীগণ কোন রকম দূর্নীতি, অনিয়মেজড়িত হলে অথবা প্রতিষ্ঠানের চেয়ারম্যান কর্তৃক অনুমোদন ছাড়া আর্থিক লেনদেন করিলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।এবং প্রতিষ্ঠানটি সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে পরিচিতিতে ব্যাঘাত ঘটালে বা কোন প্রমাণ পাওয়া গেলে অবশ্যই তার ব্যবস্থা নেওয়া হবে।

স্বপ্ন ফাউন্ডেশন পথশিশুদের পাশাপাশি শিশু প্রতিবন্ধী ও অটিজম সেবা নিয়ে কাজ করবে। সারা দেশে প্রাথমিক পর্যায়ে ৬০০টি স্কুল সমাজসেবা অধিদপ্তর, সমাজসেবা ফাউন্ডেশন ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এর সঙ্গে একত্রিভুত হয়ে স্বপ্ন ফাউন্ডেশন অংশগ্রহণ করবে বলে অনুমোদিত হয়েছে। বিষয়টি সরকারিভাবে চুড়ান্ত হওয়ায় সংবাদ সম্মেলনের মাধ্যমে আপনাদের জানানো হলো।

সর্বোপরি, নারী ও শিশুদের জন্য একটি স্বপ্নের পৃথিবী গড়ার লক্ষ্যে স্বপ্ন ফাউন্ডেশন-এর স্বপ্ন বাস্তবায়নে আমি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি।
আপনাদের সকলকে ধন্যবাদ!

ফারজানা ইসলাম নাহিদা পপি
চেয়ারম্যান
স্বপ্ন ফাউন্ডেশন এন্ড বুটিক’স হাউজ